আফগানিস্তানের প্রেসিডেন্ট পালিয়ে আরব আমিরাতে আছেন

নিউজ ডেস্কঃ প্রেসিডেন্ট আশরাফ গানি যিনি রবিবার বিকেলের দিকে আফগানিস্তান ছেড়ে পালিয়েছিলেন তিনি সংযুক্ত আরব আমিরাতে আছেন বলে ইউএইর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে। তারা বলেছে মানবিক কারণে দেশটি আশরাফ গানি আর তার পরিবারকে আশ্রয় দিয়েছে।

এদিকে, তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত অভিযোগ করেছেন যে, মি. গানি রবিবার যখন দেশ ছাড়েন তখন তার সাথে করে তিনি ১৬ কোটি ৯০ লক্ষ ডলার নিয়ে যান। রাষ্ট্রদূত মোহম্মদ জহির আগবার, আশরাফ গানির আফগানিস্তান ত্যাগকে “দেশ ও জাতির সাথে বিশ্বাসঘাতকতা” বলে বর্ণনা করেছেন।

এছাড়া ক্ষমতা পাকাপোক্ত করতে মোল্লাহ আবদুল গনি বারাদারসহ তালেবানের শীর্ষ নেতারা বৃহস্পতিবার রাজধানী কাবুলে পৌঁছবেন বলে দিনের আগে জানা যায়। সরকার গঠনের প্রক্রিয়া জোরদার হয়েছে বলে বলা হচ্ছে।

 

তালেবানের সংশ্লিষ্ট কট্টরপন্থী হাক্কানি নেটওয়ার্কের একজন ঊর্ধ্বতন নেতা ও সামরিক কমান্ডার আনাস হাক্কানির সাথে কথা বলেছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডন্ট হামিদ কারযাই। কাবুল বিমানবন্দরে কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, কাবুল থেকে সামরিক বিমানে এপর্যন্ত ২,২০০ জনের বেশি কূটনীতিক এবং বেসামরিক নাগরিককে সরিয়ে আনা হয়েছে।

কিন্তু ইউরোপিয়ান দেশগুলোর প্রতিনিধিরা বলছেন যাদের সরিয়ে নেয়া হচ্ছে তাদের বিমানবন্দর এলাকায় নিয়ে যেতে তারা হিমশিম খাচ্ছেন। মানুষ বিমানবন্দরের গেটে ঢোকার চেষ্টার সময় গুলি ছোঁড়া হয়েছে বলে বিমানবন্দরের গেটের বাইরে অপেক্ষায় থাকা মানুষজন বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *