আজ দিনাজপুরে লকডাউনের প্রথম দিন

দিনাজপুরে লকডাউনের প্রথম দিন

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুরঃ

 

করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে দিনাজপুরের সদর উপজেলায় আগামী সাতদিনের জন্য প্রশাসন লকডাউন ঘোষণা করলেও তাতে গা দিচ্ছে না সাধারণ মানুষ।

মঙ্গলবার (১৫ই জুন) সকাল ৬টা থেকে জেলার সদর উপজেলায় শুরু হওয়া এ লকডাউন চলবে ২১ জুন রাত ১২টা পর্যন্ত।

আজ লকডাউনের প্রথম দিন মঙ্গলবার সকালে সদর উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে সড়কে অবাধে অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। এছাড়া বেশ কিছু প্রাইভেট কারও চলাচল করতে দেখা গেছে।

লকডাউনে মানুষের চলাচলে কঠোর বিধিনিষেদের আরোপ করা হলেও লোকজন সেভাবে তা মেনে চলছে না। অনেকেই অপ্রয়োজনে ঘরের বাইরে ঘোরাফেরা করছে।

সকাল থেকে দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও কাঁচাবাজার, ফার্মেসি ও মুদি দোকান খোলা রয়েছে।

তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে রয়েছে প্রশাসন। শহরের বিভিন্ন প্রবেশ পয়েন্টে অবস্থান নিয়ে যানবাহন প্রবেশ নিয়ন্ত্রণ করছে পুলিশ।

দিনাজপুর সদর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মর্তুজা আল মুঈদ বলেন, লকডাউনের প্রথম দিনে তারা সাধারণ জনগণের প্রতি ‘শক্তি প্রয়োগ’ না করে ‘বুঝানোর’ চেষ্টা করছেন। বিনা কারণে ঘরের বাইরে বের হতে সবাইকে নিরুৎসাহী করা হচ্ছে।

পাশাপাশি নিম্ন আয়ের মানুষের জীবিকার কথা মাথায় রেখে তাদের চলাচল কিছুটা শিথিল করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ জানান, দিনাজপুর জেলায় গত ১৫ দিনে ৫৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সদরে ৩৭১ জন আক্রান্ত ও ৬ জন মারা গেছে।

মঙ্গলবার জেলায় কোভিড শনাক্তের হার ৩২ শতাংশ জানিয়ে সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ বলেন, জেলায় বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৫৪৩ জন। এর মধ্যে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ৯০ শয্যার কোভিড আইসোলেশন সেন্টারে ৭০ জন ভর্তি রয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.